Dhaka , Monday, 16 June 2025
ব্রেকিং নিউজ :
দোহারে বাসায় পৌঁছে দেয়ার কথা বলে ধর্ষণ,প্রধান আসামি মনি র‌্যাবের হাতে গ্রেপ্তার সিংগাইরে গলায় ফাঁস লাগিয়ে গৃহবধূ আত্মহত্যা দোহারে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় এক কলা গাছে ১৪ মোচা, জনতার ভিড় নোয়াখালীতে নদী ভাঙ্গন রোধে ক্রসডেম নির্মাণ ও ব্লক স্থাপনের দাবিতে জামায়াতের পদযাত্রা দোহারে শিক্ষার্থী ও অসহায়দের মাঝে শিবিরের কোরবানির মাংস বিতরণ দোহার প্রেসক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো পশু কোরবানি নোয়াখালীতে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু সিরাজদিখানে ৮ম শ্রেণির ছাত্রীকে ধর্ষণমামলা তুলে নিতে ভুক্তভোগী পরিবারকে প্রাণনাশের হুমকি কেরানীগঞ্জ প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হলেন শেখ মো. শামীম উদ্দিন

ভুল তথ্যের বিষয়ে আরও কঠোর অবস্থানে ফেসবুক

  • Reporter Name
  • Update Time : 11:06:41 am, Sunday, 30 May 2021
  • 244 Time View

ডেস্ক : মিথ্যা বা ভুল তথ্যের প্রচার ঠেকাতে আরও কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কোনো ব্যক্তির আইডি থেকে বারংবার মিথ্যা তথ্য শেয়ার করা হলে সেই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও কোনো পেজে প্রবেশ করে ‘লাইক’ দেওয়ার আগেই ফেসবুক ব্যবহারকারীরা জানতে পারবেন যে, সেই পেজ থেকে মিথ্যা তথ্য শেয়ার করা হয় কিনা।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে মার্ক জুকারবার্গের ফেসবুক। বুধবার (২৬ মে) এটি চালু হয়েছে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।  

প্রতিষ্ঠানটি বলছে, কোনো ব্যবহারকারী এমন কোনো প্ল্যাটফর্ম বা কনটেন্টের সঙ্গে ইন্টার-অ্যাক্ট করছেন কিনা, যেটি মিথ্যা তথ্য প্রচার ও শেয়ার করে, সে বিষয়ে ব্যবকারকারীদের সতর্ক করবে ফেসবুক। এসব প্ল্যাটফর্ম এবং কনটেন্ট তৃতীয় পক্ষ ফ্যাক্ট-চেকার অর্থ্যাৎ তথ্য বিশ্লেষণী প্রতিষ্ঠান যাচাই বাছাই করে জানাবে যে, সেগুলো সঠিক না ভুল।

ব্যবহারকারীরা যদি কোনো পেইজে যান আর সেটি যদি ফ্যাক্ট-চেকার ঘোষিত এমন প্ল্যাটফর্ম হয়, যেটি ভুল ও মিথ্যা তথ্য প্রচার বা শেয়ার করে তাহলে পেজটিতে লাইক দেওয়ার আগে নোটিফিকেশন দেবে ফেসবুক। ব্যবহারকারী চাইলে এ বিষয়ে আরও বিস্তারিত জানার সুযোগও দেওয়া হবে। এরপরেও অবশ্য তিনি চাইলে প্ল্যাটফর্মটিতে লাইক দিতে পারবেন।

অন্যদিকে কোনো ব্যক্তির আইডি থেকে ভুল বা মিথ্যা তথ্য বারংবার প্রচার বা শেয়ার করা হলে সেটি নিউজফিডে নিচের দিকে নিয়ে আসবে ফেসবুক। ফলে নিউজফিডের মাধ্যমে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সেই পোস্ট বা কনটেন্ট বেশি ছড়াতে পারবে না।

প্রসঙ্গত, ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহার করে ভুল বা মিথ্যা তথ্যের প্রচারে নিয়ন্ত্রণ আনতে ২০১৬ সাল থেকে ফ্যাক্ট-চেকিং কর্মসূচি চালু করে ফেসবুক।

Tag :

Write Your Comment

Your email address will not be published. Required fields are marked *

Save Your Email and Others Information

About Author Information

Popular Post

দোহারে বাসায় পৌঁছে দেয়ার কথা বলে ধর্ষণ,প্রধান আসামি মনি র‌্যাবের হাতে গ্রেপ্তার

ভুল তথ্যের বিষয়ে আরও কঠোর অবস্থানে ফেসবুক

Update Time : 11:06:41 am, Sunday, 30 May 2021

ডেস্ক : মিথ্যা বা ভুল তথ্যের প্রচার ঠেকাতে আরও কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কোনো ব্যক্তির আইডি থেকে বারংবার মিথ্যা তথ্য শেয়ার করা হলে সেই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও কোনো পেজে প্রবেশ করে ‘লাইক’ দেওয়ার আগেই ফেসবুক ব্যবহারকারীরা জানতে পারবেন যে, সেই পেজ থেকে মিথ্যা তথ্য শেয়ার করা হয় কিনা।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে মার্ক জুকারবার্গের ফেসবুক। বুধবার (২৬ মে) এটি চালু হয়েছে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।  

প্রতিষ্ঠানটি বলছে, কোনো ব্যবহারকারী এমন কোনো প্ল্যাটফর্ম বা কনটেন্টের সঙ্গে ইন্টার-অ্যাক্ট করছেন কিনা, যেটি মিথ্যা তথ্য প্রচার ও শেয়ার করে, সে বিষয়ে ব্যবকারকারীদের সতর্ক করবে ফেসবুক। এসব প্ল্যাটফর্ম এবং কনটেন্ট তৃতীয় পক্ষ ফ্যাক্ট-চেকার অর্থ্যাৎ তথ্য বিশ্লেষণী প্রতিষ্ঠান যাচাই বাছাই করে জানাবে যে, সেগুলো সঠিক না ভুল।

ব্যবহারকারীরা যদি কোনো পেইজে যান আর সেটি যদি ফ্যাক্ট-চেকার ঘোষিত এমন প্ল্যাটফর্ম হয়, যেটি ভুল ও মিথ্যা তথ্য প্রচার বা শেয়ার করে তাহলে পেজটিতে লাইক দেওয়ার আগে নোটিফিকেশন দেবে ফেসবুক। ব্যবহারকারী চাইলে এ বিষয়ে আরও বিস্তারিত জানার সুযোগও দেওয়া হবে। এরপরেও অবশ্য তিনি চাইলে প্ল্যাটফর্মটিতে লাইক দিতে পারবেন।

অন্যদিকে কোনো ব্যক্তির আইডি থেকে ভুল বা মিথ্যা তথ্য বারংবার প্রচার বা শেয়ার করা হলে সেটি নিউজফিডে নিচের দিকে নিয়ে আসবে ফেসবুক। ফলে নিউজফিডের মাধ্যমে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সেই পোস্ট বা কনটেন্ট বেশি ছড়াতে পারবে না।

প্রসঙ্গত, ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহার করে ভুল বা মিথ্যা তথ্যের প্রচারে নিয়ন্ত্রণ আনতে ২০১৬ সাল থেকে ফ্যাক্ট-চেকিং কর্মসূচি চালু করে ফেসবুক।